টস জিতে ব্যাটিং করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২২৯ রান করে ভারত। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ২৩০ রান।

ভারতের শুরুটা উড়ন্ত হলেও মাঝে চেপে ধরে বাংলাদেশ। সর্বোচ্চ ৫০ রান করেন যষ্টিকা ভাটিয়া। ৪২ রান আসে শেফালি ভার্মার ব্যাট থেকে। এ ছাড়া স্মৃতি মান্দানা ৩০, রিচা ঘোষ ২৬ ও স্নেহ রানা ২৭ রান করেন। পূজা ভস্ত্রকার ৩০ ও ঝুলন গোস্বামী ২ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন রিতু মনি। এ ছাড়া নাহিদা আক্তার ২ ও জাহানারা আল, নেন ১টি উইকেট।

ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে ভারত

হারমনপ্রীতের রানআউটের ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে ভারত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৩৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৮।

যষ্টিকা-রিচার ব্যাটে দলটি ৩৫.২ ওভারে দলীয় দেড়শ রান পূর্ণ করে। ইতিমধ্যে দুজনের জুটি পঞ্চাশ ছাড়িয়ে গেছে।

ভারতকে চাপে রেখেছে বাংলাদেশের মেয়েরা

নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে ভারতকে চাপে রেখেছে বাংলদেশের মেয়েরা। যষ্টিকার সঙ্গে এখন ক্রিজে আছেন রিচা ঘোষ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ২৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ১১৪ রান।

টস জিতে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করে ভারত। ১৪ ওভার না যেতেই দলটি তুলে ফেলে ৭২ রান। ১৫তম ওভারের শেষ বলে স্মৃতি মান্দানাকে ফিরিয়ে প্রথম সাফল্য এনে দেন নাহিদা। তার শর্ট বলে পুল করতে গিয়ে স্কয়ার লেগে ধর পড়েন স্মৃতি। তার ব্যাট থেকে আসে ৫১ বলে ৩০ রান।

স্মৃতির উইকেটের উদযাপনের রেশ না কাটতেই জোড়া উইকেট নিয়ে উল্লাসে ভাসান রিতু মনি। ষোলোতম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে ফেরান শেফালি ভার্মা ও মিতালি রাজকে। ৪২ বলে ৪২ রান করা শেফালি ফেরেন স্ট্যাম্পিং হয়ে। ক্রিজের এসেই প্রথম বলে কাভারে ক্যাচ তুলে দেন মিতালি, ফেরেন ০ রানে।

জোড়া উইকেট হারানোর ধাক্কা সামলে ভারত দলীয় শতরান পূর্ণ করে ২৪.৪ ওভারে। যষ্টিকা ভাটিকা ও হারমনপ্রীত কাউরের প্রতিরোধে ধাক্কা সামলে উঠে শতরান করে দলটি। অবশ্য আর ৮ রান যোগ না হতেই হারমনপ্রীতের উইকেট হারায় ভারত। ৩৩ বলে ১৪ রান করে রান আউট হন তিনি।

ভারতের উড়ন্ত সূচনা

২০২২ সালের আইসিসি মহিলা বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেছে ভারতীয় নারী ক্রিকেট দল। মঙ্গলবার (২২ মার্চ) হ্যামিল্টনের সেডন পার্কে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয় ম্যাচটি।

১২ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ৬১ রান। ২৪ রান নিয়ে ব্যাটিং করছেন স্মৃতি ও ৩৫ রান নিয়ে ব্যাটিং করছেন শেফালী।

বাংলাদেশ একাদশ: শারমিন আক্তার, মুর্শিদা খাতুন, ফারজানা হক, নিগার সুলতানা, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, নাহিদা আক্তার, ফাতিমা খাতুন ও জাহনারা আলম।

 

কলমকথা / সাথী